রূপচর্চা

শীতে ত্বক ভালো রাখার উপায়

শীতে ত্বক ভালো রাখার উপায় – শীতে ত্বক ভালো রাখার জন্য প্রয়োজন বাড়তি যত্ন। সাধারণত গ্রীষ্মকালে আমরা সবাই সানস্ক্রিন ব্যবহার করে থাকি। কিন্তু শীতের সময়ও আমাদের ঘাড়, কান এবং চিবুকের নিচের অংশে সানস্ক্রিন ব্যবহার করা জরুরী একটি বিষয়। কারণ ত্বকের এই জায়গাগুলো উন্মুক্ত থাকে প্রায় সবসময়, চলাফেরা করার সময় শীতের আদ্রতার ছোঁয়া পায়। আবার শীতকাল মানেই আমাদের ত্বক, চুল, হাত, পা, মুখ আর ঠোঁটের অবস্থা একেবারেই দফারফা। শীতের তীব্রতায় অলসতার কারণে আমাদের আলাদাভাবে ত্বকের যত্ন নিতেও মন চায় না বেশিরভাগ মানুষের। কিন্তু তাতে কি আর শীতে ত্বক ভালো রাখা যায়! আমাদের ত্বকের সৌন্দর্যের জন্য আমাদের প্রয়োজন এর সঠিক পরিচর্যা করা। জেনে নিন শীতে ত্বক ভালো রাখতে কোন বিষয়গুলো মনে রাখতে হবে –

শীতে ত্বক ভালো

শীতে ত্বক ভালো রাখার উপায়

১. ত্বকের স্বাস্থ্যকর পরিষ্কারঃ শুধু শুকনো ত্বক পরিষ্কার না করাই ভালো। তাই সাবান এবং জেল ব্যবহার করে দিনে একবার ত্বক পরিষ্কার করুন। শীতে গরম পানি না ব্যবহার করে বরং হালকা গরম পানি দিয়ে পরিষ্কার করুন।

২. সাবান বেছে নেওয়াঃ শীতে ত্বকের জন্য সাবান বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ। কারণ এই সাবানের উপর নির্ভর করে আপনার ত্বকের সৌন্দর্য। তাই আপনার ত্বকের সাথে খাপখায় এমন সাবান বেছে নিন।

৩. হাইড্রেশন (পানি পান): শীতের মধ্যে আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি সেবন করা গুরুত্বপূর্ণ। যতটুকু পর্যাপ্ত পানি থাকবে ততটুকু আপনার ত্বক স্বাস্থ্যকর ও উজ্জ্বল থাকবে।

৪. হাইড্রেটিং ক্রিম অথবা লোশন ব্যবহারঃ শীতেও অত্যন্ত শুকনো হতে পারে তাই একটি ভালো হাইড্রেটিং ক্রিম অথবা লোশন ব্যবহার করুন। যা আপনার ত্বককে কমল করতে সাহায্য করবে।

৫. ত্বক রুক্ষ না এমন জায়গা পরিষ্কার না করাঃ  শীতে ত্বক খুবই নরম ও সুস্থ থাকে তাই ত্বকের সুস্থস্থিতি বজায় রাখতে এই জায়গাগুলো পরিষ্কার না করাই ভালো।

৬. গরম কাপড় পরিধান করাঃ ঠান্ডা আবহাওয়ায় শীতে ত্বক খুবই রুক্ষ হয়ে যায়। তাই শীতে ত্বক ভালো রাখতে গরম কাপড় পরিধান করা উত্তম।

৭. স্বাস্থ্যকর খাবার খানঃ শীতে তো সুন্দর ও সুস্থ রাখতে স্বাস্থ্যকর খাবার খেতে পারেন যেমন সবজি, ফল, গরুর মাংস ইত্যাদি।

শীতে ত্বক ভালো রাখার উপায়

শীতে ত্বক ভালো রাখার উপায়

শীতে ত্বক ভালো রাখতে যা খাবেন

শীতে ত্বক ভালো রাখতে শুধু ত্বকের যত্নে নয় বরং প্রতিদিনের খাদ্যাবাসের উপরও নির্ভর করে থেকে। স্বাস্থ্যকর খাদ্যাবাসে আমাদের ইমিউনিটি সিস্টেমকে বাড়িয়ে দেয়া ছাড়াও ত্বককে পুনরুজ্জীবিত করে থাকে। আবার কিছু খাবার এতোটাই স্বাস্থ্যকর যে যা ত্বকের ওপর সরাসরি প্রভাব ফেলে থাকে। এসব খাবার বলিরেখা কমিয়ে ত্বক সুন্দর ও মসৃণ করতে সাহায্য করে। এছাড়া  শীত মৌসুমেও স্বাস্থ্যকর খাদ্যাবাস মেনে চলাটাও বেশি দরকার। শীতকালে ত্বক ফ্যাকাশে ও শুষ্ক হয়ে উজ্জলতা কমে যায়। এমনকি ময়েশ্চারাইজার ব্যবহার করলেও ত্বক রুক্ষ ও শুষ্ক দেখায়।

শীতে ত্বক ভালো রাখতে এমন কিছু খাবার আছে যেগুলো আমাদের ত্বকের শুষ্কতা থেকে চমৎকার সমাধান দিতে পারে। টাইমস অব ইন্ডিয়ার একজন নিয়মিত লেখক ফিটনেস এবং পুষ্টিবিদ ভিপি রোহিত শেলাটকর শীতে ত্বক ভালো রাখার সুপারফুডের একটি তালিকা তৈরি করেছেন। যেই খাবারগুলো খেতে পারলে শীতের সব ধরণের সমস্যা থেকে ত্বককে রক্ষা করা যেতে পারে।

১. পানিঃ আমাদের প্রতিদিন কার খাবারের অন্যতম ১ম গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে পানি। আমাদের শরীর এবং ত্বকে হাইড্রেশনের প্রধান উৎস হচ্ছে পানি। প্রতিদিন পর্যাপ্ত পানি পান করা হলে ত্বক নরম, মসৃণ এবং কোমল থাকে। কিন্তু, প্রতিদিন পর্যাপ্ত পানি পান না করার অভাবে ত্বকে শুষ্কতা, বলিরেখা এবং দাগের মতো সমস্যা দেখা দেয়। তাছাড়া অল্প পানি পান শরীর ও ত্বককে ডিহাইড্রেটেড করে তোলে। যার ফলে ক্লান্তি ভাব অনুভুত হয় এবং যে কাউকেই  বয়স্ক দেখাতে পারে।

 

২. ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডঃ শীতে ত্বক ভালো রাখতে আপনি খেতে পারেন আখরোট, স্যামন এবং ম্যাকরেলের মতো মাছে, এগুলোতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা ত্বককে পুষ্ট রাখতে সহায়তা করে থাকে। এর পলিআনস্যাচুরেটেড ফ্যাট ত্বকের জন্য প্রাকৃতিক তেল উৎপাদনে সাহায্য করে। যা ত্বককে হাইড্রেটেড রাখার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

 

৩. গাজরঃ গাজর বিটা-ক্যারোটিন এবং লাইকোপেন সমৃদ্ধ। যা ত্বককে ইউভি রশ্মির ক্ষতি থেকে রক্ষা করে। যদিও শীতকালে সূর্যের আলো খুব প্রখর থাকে না। তবুও আমাদের চারপাশে ইউভি রশ্মির বিভিন্ন উৎস থাকে।

 

৪. সাইট্রাস ফলঃ শীতকালে আমাদের দেশে প্রচুর পরিমাণে তাজা ও রসালো এবং সতেজ সাইট্রাস ফল যেমন- কমলা, মাল্টা, আঙ্গুর ইত্যাদি পাওয়া যায়। এসব ভিটামিন সি সমৃদ্ধ ফল শীতে ত্বক ভালো রাখার জন্য সুপারফুড হিসাবে খাওয়া যেতে পারে। এগুলোর মধ্যে  কিছু সাধারণ সুবিধা হলো- রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে এবং এর ফাইবার হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

 

৫. মিষ্টি আলুঃ মিষ্টি আলু শীতে ত্বক ভালো রাখতে বেশ উপকারি। আমদের দেশে শীতকালে বাজারে মিষ্টি আলু পাওয়া যায়। মিষ্টি আলুতে প্রচুর পরিমানে ফাইবার থাকে। এর মধ্যে থাকা উচ্চ বিটা-ক্যারোটিন কেবলমাত্র ত্বককেই পুষ্টি দেয় না বরং ত্বককে ভিতর থেকে আরও উজ্জ্বল করে তোলে। মিষ্টি আলু বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়তা করে থাকে।

শীতে ত্বক ভালো রাখার উপায়

শীতে ত্বক ভালো রাখার উপায়

শীতকালে ত্বক ভালো রাখার উপায় এবং কিছু টিপস

শীতকালে আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে এর প্রভাব আমাদের শরীরে ও ত্বকে এসে পরে। যার ফলে ত্বক রুক্ষ শুষ্ক হয়ে ত্বক তার উজ্জ্বলতা, কোমলতা ও মসৃণ ভাব হারিয়ে ফেলতে পরে। আর তাই এই সময় আমাদের ত্বকের জন্য কিছু বাড়তি বিষয় ও সতর্কতা অবলম্বন করতে হবে।

১. অ্যালোভেরা জেলঃ আমরা সবাই জানি, অ্যালোভেরা জেল ত্বকের জন্যে খুব কার্যকর একটি উপাদান। অ্যালোভেরা জেল ত্বকের আদ্রতা বজায় রাখতে খুব ভালো কাজ করে। কাঁচা অ্যালোভেরার জেল ত্বকে লাগিয়ে কিছুক্ষন রেখে জল দিয়ে পরিষ্কার করে নিন, সপ্তাহে ২-৩ দিন এভাবে ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে।

 

২. বেসন, ময়দা, চিনি ও মধুর ব্যবহারঃ বেসন বা ময়দার সাথে সামান্য পরিমাণ চিনি ও মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটির সাথে কিছুটা শসার রসও দিতে পারেন। এরপর মিশ্রণটি তৈরি করে ত্বকে লাগিয়ে নিন। শুখিয়ে যাওয়ার পর আলতো করে ঘষে ভালো করে পানি দিয়ে ত্বক পরিষ্কার করে ফেলুন। এরপর ত্বকে ভালো মানের ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

 

৩. কাঁচা টমেটোঃ শীতে ত্বক ভালো রাখার জন্য এবং ত্বকের রং উজ্জ্বল ও চকচকে করার জন্য একদিন পর পর ব্যবহার করুন কাঁচা টমেটো। কাঁচা টমেটোর রস বানিয়ে তার সাথে কয়েক ফোঁটা লেবুর রস ও সামান্য মুলতানি মাটি মিশিয়ে ব্যবহার করুন মুখে হাতে। সম্পূর্ণ শীত জুড়েই ত্বক  থাকবে ঝলমলে ও কোমল।

 

৪. পাকা পেঁপের ব্যবহারঃ শীতে ত্বক ভালো রাখার জন্য ও উজ্জ্বল চকচকে ও মসৃন রাখতে ব্যবহার করতে পারেন পাকা পেঁপে। পাকা পেঁপের পেস্ট  নিয়ে তার সাথে মধু অল্প কাঁচা হলুদ ও কাঁচা দুধ মিশিয়ে মুখে, গলায়, ঘাড়ে লাগাতে পারেন। এরপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে একদিন এটা ব্যবহার করতে পারেন, এতে ত্বক হয়ে উঠবে ঝলমলে সুন্দর।

 

৫. স্ক্রাবিংঃ শীতেকালে ত্বকের মরা কোষ তৈরি হয়। তাই সপ্তাহে দুই থেকে তিন বার স্ক্রাবিং করতে  পারেন। এজন্য কফি, চিনির রস ও অল্প লেবুর রস মিশিয়ে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। কফি ত্বক উজ্জ্বল ও ভালো রাখতে সাহায্য করে।

 

৬. ত্বকের যত্ন নিতে আলু ও শসার গুরুত্ব অনেক। তাই এদুটি উপাদান দিয়ে ত্বকের ভালো যত্ন নেয়া যায়। আলু এবং শসা কে পাতলা (স্লাইস) করে কেটে নিবেন। তারপর পরিষ্কার মুখে ঐ স্লাইস গুলোকে মুখে  হলকা করে ঘষে নিন,  ১৫-২০ মিনিট পর ধুয়ে পরিষ্কার করে ফেলুন।

 

৭. ময়েশ্চারাইজার যুক্ত ক্রিম ব্যবহারঃ শীতের সময় ত্বক রুক্ষ ও শুষ্ক থাকার কারণে এই সময় সাধারণ ক্রিম ত্বকের জন্য খুব একটা ভালো ফলাফল আনে না। তাই শীতে ত্বক ভালো রাখতে  অবশ্যই ময়েশ্চারাইজার যুক্ত ক্রিম ব্যবহার করতে হবে।

 

৮. ত্বকের যে ম্যাসাজ করবেনঃ ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। এজন্য ত্বকের বিভিন্ন যায়গায় অল্প করে ক্রিম লাগিয়ে নিন। এবার ক্রিম লাগানো স্থানে হাল্কা হাল্কা ম্যাসাজ করতে থাকুন। এর ফলে ত্বকের সব অংশে ক্রিম পৌঁছানো যায় এবং রক্ত সঞ্চালন বৃদ্ধির মাধ্যমে ত্বকের উজ্জ্বলতা বাড়ানো যায় ।

 

৯. রাতে ত্বকের যে যত্ন নিবেনঃ শীতে ত্বক ভালো রাখতে ও আদ্রতা ধরে রাখতে রাতেও ত্বকের যত্ন নেয়া  প্রয়োজন। তাই  প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিন তারপর মুখে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

শেষ কথা

শীত মানেই ত্বকের একটু বাড়তি যত্ন নিতে হয়। কারণ, বছরের এই নির্দিষ্ট সময়ে ত্বকের রুক্ষতা বহুগুণ বৃদ্ধি পায়। শীতকালের শীতল বাতাস, কম আর্দ্রতা ও কম তাপমাত্রার কারণে স্বাভাবিক সময়ের চেয়ে ত্বক এ ক্ষতির পরিমাণ বেশি হয়। আমাদের ত্বকের কোষগুলো ভাঙতে থাকে, ত্বকে আসতে থাকে কালচে ভাব। তাছাড়া এই শীতকাল এ ত্বকের নমনীয় ভাব কমে আসে, কালো দাগও বেশি ফুটে ওঠতে থাকে। শীতকালে রোদের অতি বেগুনিরশ্মি আমাদের ত্বকের মারাত্মক ক্ষতি সাধন করে। খালি চোখে তা দেখাও বেশ কঠিন হয়ে পরে। এজন্য আমাদের ত্বকের কালচে ভাব ও কালো দাগ কমিয়ে ত্বকে সজীবতা ও সৌন্দর্য ধরে রাখতে ঘরোয়া এই যত্নগুলোই হতে পারে সহজ সমাধান।

সর্বোপরি, শীতেকালে আমদের ত্বকের যত্নে কোন প্রকার আপোস করা যাবে না। সুস্থ সুন্দর, কোমল, মসৃণ ত্বক পেতে শীতকালের এইসকল বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। শীতে আপনার ত্বককে সতেজ রাখতে চাইলে একটু কষ্ট তো করতেই হবে।

শীতে ত্বক কিভাবে ভালো রাখা যায় এ সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

শীতে ত্বক ভালো রাখার উপায়

শীতে ত্বক ভালো রাখার উপায়

শীতে ত্বক ভালো রাখার উপায়

শীতে ত্বক ভালো রাখার উপায়

শীতে ত্বক ভালো রাখার উপায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *