স্বাস্থ্য

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় – গ্যাস্ট্রিক বা এসিডিটি নেই এমন লোক খুঁজে পাওয়া কষ্টকর। আমাদের সবার কাছে অতি পরিচিত সমস্যা হচ্ছে গ্যাস্ট্রিক বা এসিডিটি বা বলতে পারেন গ্যাসের সমস্যা। গ্যাসের সমস্যা নিয়ে ভোগেন না এমন লোক খুঁজে পাওয়া যাবে না। আর এটির যন্ত্রণা কতটা অস্বস্তিকর তা একমাত্র ভুক্তভোগীই অনুধাবন করতে পারেন।

দৈনন্দিন জীবনে খাবারের তালিকায় সামান্য অনিয়ম ঘটলেই এই সমস্যার সম্মুখীন হতে হয় অনেকের। স্ট্রিট ফুড, ফাস্ট ফুডের যুগে গ্যাসের সমস্যা প্রায় ঘরোয়া রোগ হয়ে গিয়েছে। একটু তেলে ভাজা খাবার অথবা দাওয়াতের মশলাযু্ক্ত খাবার খেলেই শুরু হয় গ্যাস্ট্রিকের সমস্যা। আর এই সমস্যা ধীরে ধীরে বড় আকার ধারণ করে একসময় আলসারও সৃষ্টি হতে পারে।

খাবার খাওয়া এবং তরল কিছু পান করার সময় আমাদের শরীরে অক্সিজেন ও নাইট্রোজেন প্রবেশ করে। খাবার খাওয়ার পর খাদ্য হজম হওয়ার সময় পাকস্থলীতে কিছু গ্যাস তৈরি হয় যেমন হাইড্রোজেন, কার্বন-ডাই-অক্সাইড ও মিথেন। এই গ্যাসই গ্যাস্ট্রিকের কারণ হয়ে দাঁড়ায় আবার কিছু ফাইবারযুক্ত খাবার এবং শাকসবজি যেগুলো খেলে পুরোপুরি হজম হয় না যার ফলে পেটে গ্যাস্টিকের সমস্যা হয়ে থাকে আর এর থেকে মুক্তি পেতে সবাই ওষুধ পিছনে ছুটে।

আপনি খোঁজ নিয়ে জানতে পারেন দেশে গ্যাস্ট্রিকের যে পরিমাণ ঔষধ বিক্রি হয় তা অন্য সকল রোগের ঔষধের বিক্রির সমান। কিন্তু এই গ্যাসের সমস্যা দূর করার উপায় আপনার কাছেই রয়েছে। আপনি ঘরে বসেই নিজেই প্রাকৃতিক উপায়ে উক্ত সমস্যার সমাধান করতে পারেন। আপনি ওষুধের পিছনে না ছুটে দৈনন্দিন খাবারের দিকে মনোযোগী হলে আর কিছু নিয়ম মেনে চললেই গ্যাস্ট্রিক আপনার ধারে কাছে আসতে পারবেনা।

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় গুলো নিচে আলোচনা করা হলোঃ

১. ব্যায়াম করাঃ ব্যায়াম করলে শরীর ভালো থাকে এটি আমরা সবাই জানি। কিন্তু এটি আপনার গ্যাস্ট্রিকের সমস্যা সমাধানেও অনেক কার্যকরী তা হয়তো অনেকেই জানেন না। গ্যাস্ট্রিকের সমস্যা এড়াতে খাওয়ার পর হাঁটার অভ্যাস করুন। এ ছাড়া দড়ি লাফ, দৌড় বা হাঁটা গ্যাস্ট্রিকের ব্যথা কমাতেও অনেক কার্যকরী।

 

২. পানি পান করাঃ গ্যাসের সমস্যা সমাধানের অনেক বেশি পরিচিত একটি সমাধান হচ্ছে প্রচুর পরিমাণে পানি পান করা। আর এটি করলে তা গ্যাস্ট্রিকের সমস্যা কমানোর পাশাপাশি আরও অনেক রোগ থেকে মুক্তি দিতেও সহায়তা করবে এটি। এ জন্য নিয়মিত প্রতিদিন অন্তত ছয় থেকে আট গ্লাস পানি পান করতে হবে।

 

৩. দারুচিনিঃ গ্যাসের সমস্যা দূর করতে দারুচিনি হচ্ছে সহজ সমাধান। তাছাড়া হজম ও পেটের ব্যাথা ছাড়াও নানান রোগের সমাধান দিতে পারে দারুচিনি। গ্যাসের সমস্যায় দারুচিনি কার্যকর ভূমিকা রাখে। গরম পানিতে দারুচিনি ফুটিয়ে কুসুম গরম অবস্থায় পান করতে পারেন, আবার চায়ের সাথে আস্ত দারুচিনি বা গুঁড়ো মিশিয়ে পান করতে পারেন। এভাবে নিয়ম করে দিনে ২ থেকে ৩ বার খেলে গ্যাসের সমস্যা দূর হয়ে যাবে।

 

৪. লেবু ও লেবুর রসঃ গ্যাসের সমস্যায় দূর করতে লেবু ও লেবুর রস অনেক উপকারী। লেবু অনেক সহজলভ্য হওয়ায় এটি হতে পারে আপনার গ্যাস নিরাময় ঔষধ। গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে হালকা কুসুম গরম পানিতে বা এক কাপ চায়ের সাথে অল্প লেবুর রস মিশিয়ে পান করতে পারেন।

 

৫.পুদিনা পাতাঃ গ্যাসের সমস্যা দূর করতে পুদিনা পাতা অনেক কার্যকরী। গ্যাস সমস্যা ছাড়াও বমি ভাব দূর করে এই পাতা। নিয়মিত কয়েকটা পাতা মুখে নিয়ে চিবালেই কমবে পেটের গ্যাস।

 

৬. আদাঃ গ্যাস্ট্রিক ও পেটে গ্যাসের সমস্যা সমাধানের জন্য ভালো প্রাকৃতিক উপাদান হচ্ছে আদা। আদার মধ্যে থাকা এন্টি ইনফ্লেমেটরি উপাদান আমাদের পাকস্থলীকে সুস্থ রাখে। আবার আয়ুর্বেদে আদাকে অত্যন্ত উপকারী উপাদান হিসেবে ধরা হয়। গ্যাসের সমস্যা দূর করতে প্রতিদিন ফোটানো পানিতে বা চায়ের সাথে আদা কুচি খেতে পারেন। যা পেটে অতিরিক্ত গ্যাস তৈরি করতে দেয় না।

 

৭. জিরাঃ জিরা পানি গ্যাসের সমস্যার খুবই কার্যকর। জিরাতে বিদ্যমান এসেনশিয়াল অয়েল  বা মৌলিক তেল যা সেলিভারি গ্ল্যান্ডকে আরো সক্ষম করে। যার ফলে খাবার হজম হতে সাহায্য করে এবং অতিরিক্ত গ্যাস হওয়া দূর করে। দুই কাপ পানিতে এক চামচ চিনি নিয়ে ১ ০ মিনিট ফুটিয়ে ঠান্ডা করে খাবার খাওয়ার পর এটি পান করুন। ভালো ফলাফল পাবেন।

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

৮. ত্রিফলাঃ ত্রিফলা পেট ঠান্ডা রাখতে সাহায্য করে, পাশাপাশি ত্রিফলা পেটের গ্যাস দূর করতেও সাহায্য করে। এক গবেষণায় দেখা গেছে, গ্যাস্ট্রিক ও আলসার হওয়ার প্রবণতা কমায় ত্রিফলা। তাই নিশ্চিন্তে ত্রিফলা খেতে পারেন।

৯. শসাঃ পেটের অতিরিক্ত গ্যাস দূর করতে শসা খেতে পারেন। তাছাড়া এটি পেট ঠান্ডা রাখতেও সাহায্য করে। এতে বিদ্যমান এন্টি ইনফ্লেমেটরি ও ফ্লেভানয়েড উপাদান পেটে গ্যাসের উত্তেজনা বা উদ্রেক হ্রাস করে।

১০. দইঃ দই আমাদের হজম শক্তিকে বৃদ্ধি করে, খাবার দ্রুত হজমেও সাহায্য করে। যার ফলে পেটে গ্যাসের প্রবণতা কমে আসে।

 

১১. পেঁপেঃ পেঁপে পেট ঠান্ডা করতে ও পেটে গ্যাস হওয়ার উদ্রেক কমাতে সাহায্য করে। পেঁপে রয়েছে পাপায় নামক এনজাইম যা হজম শক্তি বৃদ্ধি করে দ্রুত হজমে সাহায্য করে। যার ফলে গ্যাস হওয়ার সম্ভাবনা হ্রাস পায়। নিয়মিত পেঁপে খাওয়ার অভ্যাস ঘরতে পারলে গ্যাসের সমস্যা দূর করা যাবে।

 

১২. কলা ও কমলাঃ গ্যাসের সমস্যা দূর করতে কলা ও কমলা খুবই কার্যকর। কলা ও কমলা পাকস্থলী থেকে অতিরিক্ত সোডিয়াম কমাতে সাহায্য করে ফলে গ্যাসের সমস্যা হ্রাস পায়। কলা পেট পরিষ্কার রাখে, তাই সারাদিনে অন্তত দুটি কলা খেতেই পারেন।

১৩. লবঙ্গঃ পেটে গ্যাসের সমস্যা দূর করতে অনেকে মুখে লবঙ্গ চিবিয়ে থাকেন। একাধিক গবেষণায় দেখা গেছে, লবঙ্গতে থাকা উপকারী উপাদান গুলো পেটে গ্যাস কমাতে দ্রুত কাজ করে। তাই এখন থেকে খাবার খাওয়ার পর বুক জ্বালাপোড়া করলে সাথে সাথেই দুই একটি লবঙ্গ খেয়ে ফেলতে ভুলবেন না। এছাড়া লবঙ্গ মুখে নিয়ে চুষলে বমি বমি ভাব ও মুখের দুর্গন্ধ দূর করে।

১৪. এলাচঃ লবঙ্গের মত এলাচ ও গ্যাসের প্রকোপ কমিয়ে পেটে গ্যাস হওয়া থেকে দূরে রাখে।

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

১৫. অ্যালোভেরাঃ ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে যেমন এলোভেরা ব্যবহার করা হয় তেমনি পেটের গ্যাস কমাতেও কার্যকরী এই আলোভেরা। হজম ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি পেটে সৃষ্টি হওয়া এসিডের কার্যকারিতা কমিয়ে দেয়।

১৬. রসুনঃ গ্যাসের সমস্যা সৃষ্টি হলেই খেয়ে নিতে পারেন এক কোয়া রসুন। যা সাথে সাথেই পাকস্থলীতে এসিড ক্ষরণের মাত্রা কমে দেয়।

১৭. ডাবের পানিঃ হজম শক্তি বৃদ্ধিতে ডাবের পানির তুলনা হয় না প্রতিদিন তাদের পানি খাওয়ার অভ্যাস করুন তাহলে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পাবেন।

১৮. ঠান্ডা দুধঃ গ্যাস্ট্রিক ও  গ্যাসের সমস্যা থেকে মুক্তি মিলে ঠান্ডা দুধ পানের মাধ্যমে। ঠান্ডা দুধ পান করে নিয়ন্ত্রণ করতে পারেন পাকস্থলীর গ্যাস্ট্রিক এসিড।

১৯. মৌরি জলঃ মৌরি ভিজিয়ে সেই জল খেলে গ্যাস দূরে থাকবে।

২০. সরিষাঃ প্রতিদিনকার খাবারে যোগ করতে পারেন সরিষা। সরিষা পেটের গ্যাস দূর করতে সাহায্য করে।

পরিশেষে, গ্যাস্ট্রিক ও গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া কঠিন কোন কাজ নয়। উপরের খাবারগুলো সঠিক ভাবে গ্রহণ করলে আপনি ঔষধ ছাড়াই ঘরোয়াভাবে পেটে গ্যাস দূর করতে পারবেন। বিশেষ করে প্রতিদিনের খাবার-দাবারের উপর একটু নজর রাখবেন তাহলেই আর ভুগতে হবে না গ্যাস্টিক ও গ্যাসের সমস্যায়, কিনতে হবেনা আর কোন ঔষধ এবং সাশ্রয় হবে আপনার অর্থও।

পেটের গ্যাস দূর করার আরো উপায় জানতে এখানে ক্লিক করুন।

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *